বাছা বাছা বাণিজ্যিক সংস্থাকে খোলাখাতা দিয়ে শেষকালে রাফালে চুক্তির চেয়েও বহুগুণ বড়ো কেলেঙ্কারিতে পরিণত হতে চলেছে প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা। ২০১৬ সাল থেকে কেন্দ্র ও রাজ্য সরকার যৌথভাবে শস্য বিমা প্রকল্পের খাতে ৬৬০০০ কোটি টাকা বরাদ্দ করেছে। বিগত তিন বছরে কৃষকদের দুর্দশা আরও গভীর হয়েছে, এরই মধ্যে বহু এলাকায় ফসল নষ্টও হয়েছে। এই বিমা সংস্থাগুলি কৃষকদের প্রাপ্য ক্ষতিপূরণে তাদের নিজস্ব এক পয়সাও অবদান রেখেছে বলে মনে হয় না (বেশিরভাগই বেসরকারি সংস্থা, তবে জীবন বিমা নিগম বা এলআইসির মতো সরকারি প্রতিষ্ঠানও এতে জড়িত)। প্রদত্ত বিমার টাকা আসে কৃষকদের দেওয়া কিস্তি এবং রাজ্য ও কেন্দ্র সরকারের বরাদ্দ তহবিলের মাধ্যমে। প্রকৃতপক্ষে এই ক্ষতিপূরণের অর্থ সংগৃহীত কিস্তির তুলনায় নগণ্য। জনগণের দেওয়া বাদবাকি টাকাটা চলে যায় বিমা কোম্পানিগুলোর পকেটে। অন্যদিকে, যে কোনও ‘ক্ষতিপূরণের’ প্রথম দাবিদার হল সেইসব ব্যাংক যেগুলি কৃষকদের ঋণ দিয়েছে, আর যে ঋণ তাঁরা শোধ করতে চূড়ান্ত অক্ষম।

অনুবাদ: ঋতুপর্ণা হাজরা

P. Sainath is Founder Editor, People's Archive of Rural India. He has been a rural reporter for decades and is the author of 'Everybody Loves a Good Drought'.

Other stories by P. Sainath
Translator : Rituparna Hazra

Rituparna Hazra studied Mathematics and Computer Applications. A practitioner of Hindustani Classical music and Rabindrasangeet, Rituparna also has a keen interest in writing on diverse topics.

Other stories by Rituparna Hazra