প্রথমে একটা নৌকো তারপরে দু-দুটো ট্রেন। অবশেষে ১৪০০ কিলোমিটারেরও বেশি পথ পার হয়ে পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা জেলার সুন্দরবন অঞ্চলের প্রায় ৮০ জন কৃষক পূর্ব দিল্লির আনন্দবিহার স্টেশনে এসে নামলেন। ২৮শে নভেম্বর সকালে কৃষক মুক্তি মোর্চায় যোগদান করে সমাবেশে নিজেদের দাবি  তুলে ধরতেই তাঁদের এখানে আসা। তাঁদের দাবি নিজেদের অঞ্চলের পরিকাঠামো, ফসলের ন্যায্য মূল্য আর বিধবা ভাতা ঘিরে।

প্রবীর মিশ্রর কথায়, “আমরা কৃষকেরা উপেক্ষিত। কৃষকদের কোনোরকম উন্নতি, সুযোগ-সুবিধা  বা যথাযথ ব্যবস্থা কিছুই নেই। এখন তাঁরা তাঁদের মূল  জীবিকা থেকে সরে আসছেন।” তিনি আরও জানান, “আমরা এখানে মিলিত হয়েছি সুন্দরবনের মানুষের জীবন-জীবিকায় সরকারি সহযোগিতার দাবিতে। আমরা ঐক্যবদ্ধ - ৭টা ব্লক থেকে ৮০ জন প্রতিনিধি দিল্লি এসেছি সুন্দরবনের মোট ১৯টা ব্লক এবং সমগ্র পশ্চিমবঙ্গের হয়ে লড়াই করতে।

“কিছু ভালো হবে এই আশা নিয়ে আমরা অনেক যন্ত্রণা আর ভোগান্তি সয়ে এই বড়ো শহরে এসেছি,” শ্রী বালা সাহেবজী গুরুদোয়ারা যাওয়ার পথে একথা বললেন পদযাত্রায় অংশগ্রহণকারী দুর্গা নিয়োগী। গুরুদোয়ারায় রাত্রিবাস করে তাঁরা পরের দিন সোজা রামলীলা ময়দানের পথে বেরিয়ে পড়বেন।

বাংলা অনুবাদ: শৌভিক পান্তি

نمیتا وائکر ایک مصنفہ، مترجم اور پاری کی منیجنگ ایڈیٹر ہیں۔ ان کا ناول، دی لانگ مارچ، ۲۰۱۸ میں شائع ہو چکا ہے۔

کے ذریعہ دیگر اسٹوریز نمیتا وائکر
Samyukta Shastri

سمیؑکتا شاستری ایک آزاد صحافی، ڈیزائنر اور منتظم کاروبار ہیں۔ وہ پاری کو چلانے والے ’کاؤنٹر میڈیا ٹرسٹ‘ کی ٹرسٹی ہیں، اور جون ۲۰۱۹ تک پاری کی کانٹینٹ کوآرڈی نیٹر تھیں۔

کے ذریعہ دیگر اسٹوریز سمیکتا شاستری
Translator : Shouvik Panti

Shouvik Panti is from Dhanyakuria, a small town in North 24 Pargana, West Bengal. He is now based in Kolkata. He has a master’s degree in Bangla literature and specialises in digital humanities. He loves searching for timeworn, dusty and priceless books in Kolkata’s famous College Street book stalls.

کے ذریعہ دیگر اسٹوریز Shouvik Panti