দেশের আনাচকানাচ থেকে উঠে আসা এই কাহিনিগুলি আদতে নারীর প্রজনন স্বাস্থ্য বিষয়ক পারির এক সিরিজের অন্তর্গত। সন্তানহীনতা ঘিরে সামাজিক কলঙ্ক, গর্ভনিয়ন্ত্রণের যাবতীয় দায় মহিলাদের উপর আরোপ, পরিবার পরিকল্পনায় ‘অংশগ্রহণে পুরুষের অনীহা', গ্রামীণ স্বাস্থ্য-ব্যবস্থার বেহাল দশা এবং যেটুকু আছে তা-ও নাগালের বাইরেই থেকে যাওয়া, অপ্রশিক্ষিত চিকিৎসক, ঝুঁকিপূর্ণ প্রসব, মাসিক ঋতুস্রাব ঘিরে মেয়েদের সঙ্গে বৈষম্য, পুত্রসন্তানের অশেষ আকাঙ্ক্ষা এবং এমন আরও অনেক কিছু মিলিয়ে নারীর প্রজনন স্বাস্থ্য এক বহুমাত্রিক, জটিল এবং ব্যাপক বিষয়।

স্বাস্থ্য-সংক্রান্ত কুসংস্কার এবং অভ্যাস, মানুষ এবং সমাজ, লিঙ্গ এবং অধিকার, গ্রামীণ ভারতে মহিলাদের দৈনন্দিন সংগ্রাম এবং মাঝে মাঝে জোনাকির মতো জ্বলে ওঠা ছোটো ছোটো জয়গাথা সংকলিত হয়েছে এই সিরিজে।

এই সিরিজটি সম্বন্ধে আরও বিশদে জানতে হলে নিচের ভিডিওটি দেখুন এবং সম্পূর্ণ সিরিজটি পড়ুন।

ভিডিওটি দেখুন: ভারতের গ্রামীণ মহিলাদের প্রজনন তথা যৌনস্বাস্থ্য

পারি এবং কাউন্টার মিডিয়া ট্রাস্টের গ্রামীণ ভারতের কিশোরী এবং তরুণীদের স্বাস্থ্য সম্পর্কিত দেশব্যাপী রিপোর্টিং প্রকল্পটি পপুলেশন ফাউন্ডেশন সমর্থিত একটি যৌথ উদ্যোগের অংশ যার লক্ষ্য প্রান্তবাসী এই মেয়েদের এবং সাধারণ মানুষের স্বর এবং যাপিত অভিজ্ঞতার ভিত্তিতে এই অত্যন্ত জরুরি বিষয়টিকে ঘিরে প্রকৃত চিত্র তুলে ধরা।

অনুবাদ: বাংলা বিভাগ, পারি

PARI Team

ಪರಿ ತಂಡ

Other stories by PARI Team
Translator : PARI Translations, Bangla