১৯৪৭ সালের ১৫ই অগস্ট, যখন সারা দেশ সদ্যপ্রাপ্ত স্বাধীনতা উদযাপনের আনন্দ ও উল্লাসে মাতোয়ারা, তখন তেলেঙ্গানায় মাল্লু স্বরাজ্যম এবং তাঁর সহ-বিপ্লবীরা হায়দ্রাবাদের নিজামের সশস্ত্র বাহিনী তথা পুলিশের বিরুদ্ধে প্রাণপাত সংগ্রামে লিপ্ত ছিলেন। এই নির্ভীক যোদ্ধার সংগ্রামী জীবনের খানিক আভাস মিলবে সঙ্গের ভিডিওটিতে। ১৯৪৬ সালে, মাত্র ১৬ বছর বয়স যখন মাল্লু স্বরাজ্যমের, তখনই এই মেয়ের মাথার দাম ছিল ১০,০০০ টাকা। সেই যুগে জন্মালে আপনি ওই টাকায় ৮৩,০০০ কেজির বেশি চাল কিনে ফেলতে পারতেন!

ভিডিওটিতে আমাদের সঙ্গে পরিচয় হয় ৮৪ বছর বয়সী মাল্লু স্বরাজ্যমের, বেশ কিছু বছর পার করে তারপর আবার তাঁকে ভিডিওটিতে দেখি তাঁর ৯২ বছর বয়সে। এইবছর ১৯শে মার্চ তিনি মারা যান। আজ ১৫ই অগস্ট, এই মহান স্বাধীনতা সংগ্রামীর সম্মানে আমরা এই ভিটিওটি প্রকাশ করছি৷ আগামী নভেম্বর মাসে পেঙ্গুইন ইন্ডিয়া থেকে প্রকাশিত হতে চলেছে পিপলস আর্কাইভ অফ রুরাল ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা-সম্পাদক পি. সাইনাথের বই, দ্য লাস্ট হিরোজ: ফুট সোলজারস অফ ইন্ডিয়ান ফ্রিডম (The Last Heroes: Footsoldiers of Indian Freedom)। এই বইটিতেই মাল্লু স্বরাজ্যমকে নিয়ে পি. সাইনাথের লেখা সম্পূর্ণ কাহিনিটি পাওয়া যাবে।

ভিডিও দেখুন: স্বাধীনতা সংগ্রামী মাল্লু স্বরাজ্যম: ‘পুলিশ তো ভয়েই চম্পট দিল’

অনুবাদ: স্মিতা খাটোর

PARI Team
Translator : Smita Khator

اسمِتا کھٹور، پیپلز آرکائیو آف رورل انڈیا (پاری) کے لیے ’ٹرانسلیشنز ایڈیٹر‘ کے طور پر کام کرتی ہیں۔ وہ مترجم (بنگالی) بھی ہیں، اور زبان اور آرکائیو کی دنیا میں طویل عرصے سے سرگرم ہیں۔ وہ بنیادی طور پر مغربی بنگال کے مرشد آباد ضلع سے تعلق رکھتی ہیں اور فی الحال کولکاتا میں رہتی ہیں، اور خواتین اور محنت و مزدوری سے متعلق امور پر لکھتی ہیں۔

کے ذریعہ دیگر اسٹوریز اسمیتا کھٹور