একটা গরু চওড়া কতখানি? একটা মুরগির উচ্চতাই বা ঠিক কতটা? এক এক করে এমনতর না জানি কত কিছু মেপেছিল মেয়েটি। হরেকরকম গাছের পাতার ছবি আঁকা থেকে শুরু করে কোন বীজ কী কাজে বুঝে নিয়ে সেইমতো তাদের বাছাই করা, ধৈর্যের কোনও সীমা ছিল না তার। তবে সবচাইতে গুরুত্বপূর্ণ যে কাজটি, যেটি সে তার সহপাঠীদের সঙ্গে মিলে করেছিল সেটি হল, "আমাদের গাঁয়ের মানচিত্র তৈরি করা।" কাজটা কিন্তু মোটেও সহজ ছিল না, কারণ: "হাজারটা জিনিস খুঁটিয়ে খুঁটিয়ে দেখতে হয়েছিল এই কাজটা করতে গিয়ে, প্রথমে আমাদের গাঁ, তারপর আশেপাশের সব জায়গাগুলো, শেষে আমাদের ব্লক আর জেলা। এতকিছু করে তবেই না আমি নিখুঁত ভাবে আঁকতে পেরেছি।"

এটা ঠিকই যে মাসের পর মাস কেটে গেছে সঞ্জনা মাঝি ইস্কুলে যেতে পারছে না। লকডাউন চলছে তো। তবে মেয়েটি কিন্তু একটিবারের জন্যও পড়াশোনা থামিয়ে দেয়নি। ওড়িশার সুন্দরগড় জেলার এই আদিবাসী কিশোরীটির অধ্যাবসায় মার্ক টোয়েইনের সেই বিখ্যাত উক্তিটিকে যেন নতুন অর্থ দিয়েছে: "ইস্কুলকে খবরদার তোমার পড়াশোনায় নাক গলাতে দিও না।" অবশ্য সঞ্জনা এক দুর্দান্ত শিক্ষককে হাতে পেয়েছে। ইস্কুলের দরজায় হয়তো তালা ঝুলছে, তবে এই শিক্ষক কিন্তু এক মিনিটের জন্যও হাল ছাড়েনি।

পারি এডুকেশনে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন: ইস্কুল ২০২০: লকডাউনের মাঝে ভবিষ্যতের জরিপ
এছাড়াও ২০২০ সালের শিশুদিবসকে ঘিরে প্রকাশিত অন্যান্য গল্পগুলি পড়ুন পারি এডুকেশনে:
পরিযানের খণ্ডচিত্র: আশার মাঝে পথচলা - চতুর্থ ভাগ
এবং খু শি র বাক্স খুলে মিলল শিক্ষা আর পাঠ

অনুবাদ: জশুয়া বোধিনেত্র (শুভঙ্কর দাস)

PARI Education Team

మేం గ్రామీణ భారతదేశం గురించిన, అట్టడుగు ప్రజల గురించిన కథనాలను ప్రధాన స్రవంతి విద్యా పాఠ్యాంశాల్లోకి తీసుకువస్తాం. తమ చుట్టూ ఉన్న సమస్యలను నివేదించాలనుకునే, వాటిని డాక్యుమెంట్ చేయాలనుకునే యువతతో కలిసి పనిచేస్తాం, పాత్రికేయ కథనాల్లో వారికి మార్గదర్శకత్వాన్నీ, శిక్షణనూ ఇస్తాం. మేం దీన్ని చిన్న కోర్సుల రూపంలో అందించడం, సెషన్‌లు, వర్క్‌షాప్‌లు నిర్వహించడంతో పాటు విద్యార్థులకు రోజువారీ ప్రజల దైనందిన జీవితాలపై మెరుగైన అవగాహన కల్పించే పాఠ్యాంశాలను రూపొందిస్తాం.

Other stories by PARI Education Team
Translator : Joshua Bodhinetra

జాషువా బోధినేత్ర కొల్‌కతాలోని జాదవ్‌పూర్ విశ్వవిద్యాలయం నుండి తులనాత్మక సాహిత్యంలో ఎంఫిల్ చేశారు. అతను PARIకి అనువాదకుడు, కవి, కళా రచయిత, కళా విమర్శకుడు, సామాజిక కార్యకర్త కూడా.

Other stories by Joshua Bodhinetra