প্রথমে একটা নৌকো তারপরে দু-দুটো ট্রেন। অবশেষে ১৪০০ কিলোমিটারেরও বেশি পথ পার হয়ে পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা জেলার সুন্দরবন অঞ্চলের প্রায় ৮০ জন কৃষক পূর্ব দিল্লির আনন্দবিহার স্টেশনে এসে নামলেন। ২৮শে নভেম্বর সকালে কৃষক মুক্তি মোর্চায় যোগদান করে সমাবেশে নিজেদের দাবি  তুলে ধরতেই তাঁদের এখানে আসা। তাঁদের দাবি নিজেদের অঞ্চলের পরিকাঠামো, ফসলের ন্যায্য মূল্য আর বিধবা ভাতা ঘিরে।

প্রবীর মিশ্রর কথায়, “আমরা কৃষকেরা উপেক্ষিত। কৃষকদের কোনোরকম উন্নতি, সুযোগ-সুবিধা  বা যথাযথ ব্যবস্থা কিছুই নেই। এখন তাঁরা তাঁদের মূল  জীবিকা থেকে সরে আসছেন।” তিনি আরও জানান, “আমরা এখানে মিলিত হয়েছি সুন্দরবনের মানুষের জীবন-জীবিকায় সরকারি সহযোগিতার দাবিতে। আমরা ঐক্যবদ্ধ - ৭টা ব্লক থেকে ৮০ জন প্রতিনিধি দিল্লি এসেছি সুন্দরবনের মোট ১৯টা ব্লক এবং সমগ্র পশ্চিমবঙ্গের হয়ে লড়াই করতে।

“কিছু ভালো হবে এই আশা নিয়ে আমরা অনেক যন্ত্রণা আর ভোগান্তি সয়ে এই বড়ো শহরে এসেছি,” শ্রী বালা সাহেবজী গুরুদোয়ারা যাওয়ার পথে একথা বললেন পদযাত্রায় অংশগ্রহণকারী দুর্গা নিয়োগী। গুরুদোয়ারায় রাত্রিবাস করে তাঁরা পরের দিন সোজা রামলীলা ময়দানের পথে বেরিয়ে পড়বেন।

বাংলা অনুবাদ: শৌভিক পান্তি

উত্তর ২৪ পরগনার মফস্বল শহর ধান্যকুড়িয়ার মানুষ শৌভিক পান্তির ঠিকানা এখন কলকাতা। বাংলা সাহিত্যে স্নাতকোত্তর শৌভিক ডিজিটাল হিউম্যানিটিজে প্রশিক্ষিত। কলকাতার বিখ্যাত কলেজ স্ট্রিটের বইপাড়ায় পুরোনো, ধূলিমলিন এবং অমূল্য বইয়ের সন্ধান তাঁর প্রিয়তম কাজ।

নমিতা ওয়াইকার লেখক, অনুবাদক এবং পিপলস আর্কাইভ অফ রুরাল ইন্ডিয়া, পারির নির্বাহী সম্পাদক। একটি রসায়ন ডেটাবেস সংস্থায় তিনি অংশীদার। অতীতে একজন জৈবরসায়নবিদ এবং সফ্টওয়্যার প্রকল্প ব্যবস্থাপক হিসেবে কাজ করেছেন।

Other stories by Namita Waikar
Samyukta Shastri

সময়ুক্তা শাস্ত্রী পিপলস আর্কাইভ অফ রুরাল ইন্ডিয়ায় কনটেন্ট কোর্ডিনেটর হিসেবে কর্মরত। তিনি পুণের সিমবায়োসিস সেন্টার ফর মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন থেকে মিডিয়া স্টাডিজে স্নাতক এবং মুম্বইয়ের এসএনডিটি উইমেনস বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর স্তরের পড়াশোনা করেছেন।

Other stories by Samyukta Shastri