শ্রীলাল সাহানী একজন সংগীতকার। এলাকার মানুষ তাঁকে চেনে লাখপতিবাবু নামে, পশ্চিমবঙ্গের বোলপুরে তিনি তাঁর পরিবার নিয়ে থাকেন। এক অনন্য প্রতিভার তিনি অধিকারী - সাইকেল চালান হাতে ভর না দিয়েই, আর পেছনে রাখা দুটি বাজনা – একটি ঢোল এবং অন্যটি করতাল বাজান দুই হাতে।

বিগত ২৭ বছর যাবৎ শ্রীলাল সাইকেলে করে দিনে দুবার যাত্রা করেন – প্রথমবার, সকালবেলায় শান্তিনিকেতনের বাজারে মাছ বিক্রি করতে যান এবং দ্বিতীয়বার বাজনা বাজিয়ে শান্তিনিকেতনের পথেছয় কিলোমিটার পাড়ি দেন।

PHOTO • Sinchita Maji

চাকায় বাঁধা ঢোল করতাল

উপরের ফিল্মটি নির্মাণের কাজে চিত্রগ্রহণে শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের যে দুজন প্রাক্তন ছাত্রী সহায়তা করেছেন, তাঁরা হলেন - ২০১৬ সালের পারির ইন্টার্ন শ্রমণা সেনগুপ্ত, বর্তমানে তিনি কোয়েস্ট মিডিয়া অ্যান্ড এন্টারটেনমেন্ট সংস্থায় ডিজিটাল মার্কেটিং দলের প্রধান হিসেবে কর্মরত; এবং সুভা ভট্টাচার্য, যিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইউনিসেফের প্রকল্প রেডিও জেইউ-তে স্বেচ্ছাকর্মী হিসেবে কর্মরত।

রিয়া দে এই ফিল্ডওয়ার্কে সহায়তা করা ছাড়াও ফিল্মটির সাবটাইটেলগুলির তর্জমা করেছেন এবং বিশ্বভারতীতে পঠনপাঠনেরসময় তথ্যচিত্র নির্মাণ প্রকল্পের অংশ হিসেবে এই ফিল্মটির অন্য একটি সংস্করণ তৈরি করেছেন। বর্তমানে তিনি কলকাতায় আলিপুর উন্মীষ সোসাইটি নামক একটি বেসরকারি সংগঠনে কর্মরত।

স্মিতা খাটোর ([email protected]) কলকাতার মানুষ। নারীর অধিকার সংক্রান্ত কাজকর্মে তিনি আগ্রহী। রুজির তাগিদে গ্রাম তথা মফস্বল থেকে আসা সাধারণ মানুষের জীবনের নানান দিক তাঁকে ভাবায়।

Sinchita Maji

সিঞ্চিতা মাজি পিপলস আর্কাইভ অফ রুরাল ইন্ডিয়ায় ভিডিও কোওর্ডিনেটর। তিনি স্বাধীনভাবে কর্মরত একজন ফটোগ্রাফার এবং তথচিত্র নির্মাতা। ২০১৫-১৬ সালের পারির ফেলোশিপ প্রাপক। সেই ফেলোশিপের অংশ হিসেবে এই প্রতিবেদনটি রচিত হয়।

Other stories by Sinchita Maji